You are currently viewing অটিস্টিক শিশুদের মানসিক বিকাশে অনলাইন প্রশক্ষিণ

অটিস্টিক শিশুদের মানসিক বিকাশে অনলাইন প্রশক্ষিণ

যেসব পরিবারে অটিস্টিক শিশু রয়েছে সেই অভিভাবদের নিজেদের সন্তানকে সামলাতে গিয়ে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয় । তবে চিকিৎসক, কাউন্সিলিং ও শিক্ষক-শিক্ষিকাদের সহায়তায় অভিভাবকরা কিছুটা হলেও এই সমস্যা কাটিয়ে উঠতে পারেন । এদিকে, কোরোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য স্কুল বা অটিস্টিক শিশুদের জন্য স্পেশাল ক্লাসগুলিও বন্ধ রয়েছে । তাদের সব সময় বাড়িতেই থাকতে হচ্ছে । তাই তাদের কথা ভেবে বিশেষ ডিজ়াইন কোর্সের মাধ্যমে এই সমস্ত শিশুদের কাছে পৌঁছে যাচ্ছে বিভিন্ন সংস্থা ।

একটি অটিজ়ম ম্যানেজমেন্ট সংস্থার ডিরেক্টর ডঃ মল্লিকা বন্দ্যোপাধ্যায় বলেন, “লকডাউনের ফলে আমাদের গৃহবন্দি হতে হয়েছে স্বাথ্যের কথা মাথায় রেখে । আমাদের মন ভালো নেই । তবে এর একটা ভালো দিকও রয়েছে । যেমন এর আগে আমরা কখনও অনলাইনের মাধমে এই শিশুদের কোনও কোর্স বা প্রশিক্ষণ দিইনি । তবে এখন প্রত্যেক দিন শিক্ষক-শিক্ষিকারা ঠিক ক্লাসে যেমনভাবে প্রশিক্ষণ দিয়ে থাকেন সেভাবেই ক্লাসগুলি শুট করে অভিভাবকদের কাছে পৌঁছে দিচ্ছেন । ছেলেমেয়েদের পাশাপাশি আমরাও এই পদ্ধতি অবলম্বন করে অনেক কিছু শিখতে পারছি । এছাড়া বিভিন্ন চার্ট ও ছবির মাধ্যমেও চলছে প্রশিক্ষণ । দিনের শেষে অভিভাবকদের থেকে আমরা সারাদিনের একটি রিপোর্ট ও নিচ্ছি । আমরা বারবার অভিভাবকদের বলছি সন্তানদের সৃষ্টির আনন্দ দিতে । এর ফলে তাদের অনেক আত্মবিশ্বাস বাড়ে ।”

ডঃ অদিতি বন্দ্যোপাধ্যায়ের সংস্থার মাধ্যমে এই ধরনের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ডান্স মুভমেন্ট থেরাপির মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয় । তিনি বলেন, “এই ধরনের মানুষ একটা ছকে বাঁধা নিয়মের মধ্যে দিয়ে চলে । কিন্তু বর্তমানে সেই বাঁধা গতির ছন্দ পতন হওয়াতে তারা খুব বেশি হাইপার এক্টিভ হয়ে পড়ছে । এইসময় সাধারণত আঁকার ক্লাস, গ্রুপ ক্লাস, সাঁতারের ক্লাস-সহ আরও অন্যান্য ক্রিয়া থাকে । এখন সেসব বন্ধ রয়েছে। তাই আমরা বিভিন্ন ধরণের অনলাইন সেশন বা থেরাপির মাধ্যমে অনেকটা সময় তাদের আটকে রাখা চেষ্টা করছি । আমি ক্লাসে অটিস্টিক শিশুদের ডান্স মুভমেন্ট থেরাপি করিয়ে থাকি ৷ এখন সেটাই অনলাইনের মাধ্যমে করছি । শুধু শিশুদেরই নয়, বড়রা যারা এই সমস্যায় আক্রান্ত তাঁদের জন্যেও বিভিন্ন হাতের কাজের ক্লাস, নাচের ক্লাস, গানের ক্লাস বা আঁকার ক্লাস চালানো হয়েছে । এদের বিভিন্নরকম শারীরিক সমস্যা থাকে । তাই এই সংস্থার মাধ্যমে স্বাস্থ্য সম্পর্কিত হেল্পলাইনও শুরু করা হয়েছে । এখানে রয়েছেন 27জন চিকিৎসক । চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন যে এইসময় অটিস্টিক শিশুদের বিভিন্ন অকুপেশোনাল থেরাপি বা বাড়ির কিছু কিছু কাজ করানো দরকার ।”

Leave a Reply